ঢাকা মঙ্গলবার, ০৭ মে ২০২৪ , ২৩ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

যুক্তরাষ্ট্রের বিমান প্রযুক্তি রাশিয়ায় পাঠানোর অভিযোগে ২ মার্কিনি গ্রেফতার

আন্তর্জাতিক

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১৫:৪৭, ৩ মার্চ ২০২৩

সর্বশেষ

যুক্তরাষ্ট্রের বিমান প্রযুক্তি রাশিয়ায় পাঠানোর অভিযোগে ২ মার্কিনি গ্রেফতার

মার্কিন রপ্তানি নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন করে রাশিয়ায় বিমান সংক্রান্ত প্রযুক্তি পাচারের অভিযোগে কানসাস সিটি থেকে দুইজনকে গ্রেফতার করেছে পুলিশ। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ৫৯ বছর বয়সী সিরিল বুইয়ানোভস্কি ও ৫৫ বছর বয়সী ডগলাস রবার্টসনের বিরুদ্ধে অভিযোগ, তারা মার্কিন রপ্তানি আইন বাইপাস করেছে। বিশ্বজুড়ে রাশিয়ান তৈরি বিমান উড়ন্ত ক্রেতাদের কাছে বিমানে যোগাযোগ, ন্যাভিগেশন, ফ্লাইট নিয়ন্ত্রণ ও হুমকি সনাক্তকরণ প্রযুক্তি বিক্রি করেছে।

যুক্তরাষ্ট্রের কানসাসের জেলা আদালতে দায়ের করা অভিযোগে এ কথা বলা হয়েছে। মার্কিন বাণিজ্য বিভাগের কর্মকর্তা ম্যাথিউ অ্যাক্সেলরড বৃহস্পতিবার (২ মার্চ) মিয়ামিতে আমেরিকান বার অ্যাসোসিয়েশনের একটি অনুষ্ঠানে গ্রেপ্তারের ঘোষণা দেন। 

গ্রেফতারকৃত দুইজনের কোম্পানি ক্যানরাস ট্রেডিং কোম্পানি রাশিয়ান বিমান মেরামত করে এবং বিমান সংক্রান্ত প্রযুক্তি পাঠায়। ধরা পরা এড়াতে তারা মিথ্যা তথ্য সম্বলিত নথিও জমা দিয়েছেন। 

প্রসিকিউটররা দাবি করেছেন, সংস্থাটি রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিসে (এফএসবি) পাঠানো মেরামতের সরঞ্জামের জন্য জাল চালানও জারি করেছিল যাতে স্টিকার ছিল যে তাদের চূড়ান্ত গন্তব্য জার্মানি। 

যুক্তরাষ্ট্রের আইন মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ২০২২ খ্রিষ্টাব্দের ২৮ ফেব্রুয়ারি মার্কিন কর্তৃপক্ষ অ্যাভিওনিক্সের একটি চালান আটক করার পরে, মার্কিন বাণিজ্য বিভাগ বুইয়ানভস্কি ও রবার্টসনকে জানিয়েছিল, তাদের এই ধরনের সরঞ্জাম রপ্তানির জন্য একটি লাইসেন্স প্রয়োজন।

এভিওনিক্সের মধ্যে রয়েছে যোগাযোগ, ন্যাভিগেশন, ফ্লাইট নিয়ন্ত্রণ ও বিমানে স্থাপিত হুমকি সনাক্তকরণ প্রযুক্তি। মার্কিন প্রসিকিউটররা অভিযোগ করেছেন, ক্যানরাস ট্রেডিং কোম্পানি গত বছরের মে, জুন ও জুলাই মাসে আর্মেনিয়া ও সাইপ্রাসের মাধ্যমে ইলেকট্রনিক্সের চালান পাঠিয়েছিল।

এই দুইজনের বিরুদ্ধে ষড়যন্ত্র, লাইসেন্স ছাড়াই কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ পণ্য রপ্তানি, মার্কিন আইন লঙ্ঘন করে রপ্তানি সংক্রান্ত সঠিক তথ্য প্রদানে ব্যর্থতা এবং পণ্য চোরাচালানের অভিযোগ আনা হয়েছে। দোষী সাব্যস্ত হলে প্রতিটি পাচারের অভিযোগে তাদের সর্বোচ্চ ২০ বছরের জেল হতে পারে।

অভিযোগে গ্রেফতার হওয়া দুইজনের কাছ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। গত বছর রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পর থেকে যুক্তরাষ্ট্র মস্কোর প্রতিরক্ষা, মহাকাশ ও সামুদ্রিক খাতকে লক্ষ্য করে একাধিক নিষেধাজ্ঞা ও বিধিনিষেধ আরোপ করেছে। রাশিয়ার তেল শোধনাগার, শিল্প ও বাণিজ্যিক খাত ও বিলাস দ্রব্যও ওয়াশিংটনের নিষেধাজ্ঞার আওতায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

জনপ্রিয়